,

টানা উইকেট হারানোতে বিরক্ত সাকিব

স্পোর্টস ডেস্ক: প্রতিপক্ষ বদলায়, ভেন্যু বদলায়, একাদশে আসে বদল। কিন্তু ভাগ্যবদলে টি-টোয়েন্টিতে পরাজয় এড়ানো সম্ভব হয়ে উঠছে না বাংলাদেশের। এশিয়া কাপে টানা হারের পর আরব আমিরাতের মতো সহযোগী দেশের বিপক্ষে জয় পেলেও বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে খেলা ত্রিদেশীয় সিরিজে খেলা তিন ম্যাচের একটিতেও জয়ের দেখা মেলেনি সাকিববাহিনীর।

প্রতি ম্যাচেই ব্যাটিং ব্যর্থতা সঙ্গী হয়েছে ব্যাটারদের। টি-টোয়েন্টি ফরম্যাটে রান করা তো দূরের কথা, প্রতি ম্যাচেই দেখা যায় প্রতিপক্ষের বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করে সাজঘরে ফিরে আসার নজির স্থাপন করার প্রতিযোগীতায় যেন মত্ত টাইগাররা।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচের কথাই ধরা যাক। সেই ম্যাচে পাকিস্তানের করা ১৬৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ব্যাটারদের ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। দ্রুত উইকেট পতনের জেরে শতরান স্কোরবোর্ডে তোলার আগেই পরাজয় অনেকটাই সুনিশ্চিত হয়ে গিয়েছিল টাইগারদের।

নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল স্বাগতিক নিউজিল্যান্ড। তাদের বিপক্ষেও উইকেট পতনের লাগাম টেনে ধরতে গিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটের ব্যাটিং প্যাটার্নকে ভুলে যেতে হয়েছিল টাইগারদের। ধীরগতিতে রান তোলায় ১২০ বলে ১৩৭ রানের পুঁজি দাঁড় করাতে সক্ষম হয় সফরকারীরা। ফল ৮ উইকেটের পরাজয়।

সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ফিরতি লেগে দৃঢ় হাতে কেবল লড়াই চালিয়ে যান সাকিব। দলীয় সংগ্রহ ১৬০ করায় সাকিবের একার অবদান ৪৪ বলে ৭০। এই ম্যাচেও ছিল টানা উইকেট পতনের নজির।

একই দৃশ্য দেখতে দেখতে রীতিমতো বিরক্ত টাইগারদের অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবের মতে টানা উইকেট হারানোয় মোমেন্টাম নষ্ট হচ্ছে প্রতিনিয়তই। যার কারণে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসা সম্ভব হচ্ছে না জাতীয় দলের পক্ষে।

সাকিব বলেন, ‘আপনি যখন রান করবেন তখন ভালো লাগবে। এই উইকেটে আমরা আগের চাইতে ভালো খেলেছি। এটা অন্যগুলো থেকে আলাদা। নিউজিল্যান্ড ভালো সংগ্রহ গড়েছে এবং ম্যাচটিতে আমরা সবসময়ই পিছিয়ে ছিলাম।

‘প্রতি ওভারে ১৫-২০ রান করে নিতে পারলে ভালো হতো। উইকেট হারিয়ে আমরা বিপদে পড়ে গেছি। আপনি যদি আমাদের শেষ ৩টি ম্যাচ দেখেন, তাহলে দেখবেন আমরা টানা উইকেট হারিয়েছে। এ কারণে আমরা মোমেন্টামও পাইনি।’

টানা তিন হারে ত্রিদেশীয় সিরিজের দর্শক বনে গেছে বাংলাদেশ। নিয়মরক্ষার ম্যাচে বৃহস্পতিবার পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে লাল সবুজের প্রতিনিধিরা। আর সে ম্যাচে জয় নিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শেষ করতে চান বাঁহাতি এই অলরাউন্ডার।

সাকিব বলেন, ‘আমরা অনেক বেশি পিছিয়ে নেই। কিছু জায়গায় আমাদের আরও উন্নতি করতে হবে। বিশ্বকাপে আমাদের দল কেমন হবে সেটা আমরা জানি। আমরা এই সিরিজে সেরা কম্বিনেশন খোঁজার চেষ্টা করেছি। কালকের ম্যাচে আমরা জিততে চেষ্টা করব। এ কারণে কালকের ম্যাচটি গুরুত্বপূর্ণ।’

এই বিভাগের আরও খবর